শনিবার, ০৮ জুন ২০২৪ । ২৫ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ

সাতক্ষীরায় পেঁয়াজের বাজার আবারো চড়া

সাতক্ষীরা প্রতিনিধি »

নিউজটি শেয়ার করুন

নতুন শুল্কে পেঁয়াজ পৌছানোর পর পরই সাতক্ষীরায় পেঁয়াজের বাজার আবারো চড়া হয়ে উঠেছে। সাতক্ষীরার সুলতানপুর বড়বাজারে ভারতীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে ৭০ টাকায়। খুচরা ব্যবসায়ীরা ভোমরা স্থলবন্দর থেকে পাইকারি পেঁয়াজ কিনছেন ৬০ থেকে থেকে ৬৫ টাকায়। অথচ তিন দিন আগেও স্থানীয় বাজারে পেঁয়াজের দাম ছিল ৫০ থেকে ৫৫ টাকার মধ্যে।

তবে তথ্যানুসন্ধ্যানে জানা গেছে, ভারত সরকার পেঁয়াজের উপর শতকরা ৪০ ভাগ শুল্ক আরোপের ফলে বাজারে পেয়াজের দাম হু হু করে বেড়ে যাচ্ছে।

সুলতানপুর বড়বাজারের ব্যবসায়ী আব্দুল হাকিম জানান, তারা আড়ৎ থেকে পেঁয়াজ কিনছেন ৬০ থেকে থেকে ৬৫ টাকায়। সুতরাং তাদের পেঁয়াজ বিক্রি করতে হচ্ছে ৭০ টাকায়।
তবে বাড়তি দামে পেঁয়াজ কিনতে বাধ্য হওয়ায় ক্ষুব্ধ ক্রেতারা। তারা জানান, সব বাজারই তো চড়া। মাত্র ২/৩ ব্যবধানে আজ পেঁয়াজ কিনছি ৭০ টাকা কেজি। অথচ মাত্র তিন দিন আগে পেঁয়াজ কিনেছি ৫০ থেকে ৫৫ টাকা কেজিতে।

তারা আক্ষেপ করে বলেন, প্রশাসনের নাকের ডগায় পেঁয়াজসহ মশল্লাপাতির দামে অরাজকতা চলছে। প্রশাসনের অভিযান চালানোর দাবী জানান তারা।

ভোমরা স্থলবন্দর সিএন্ডএফ এজেন্ট এ্যাসোসিয়েশনের সাবেক সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান জানান, ভারতীয় অর্থমন্ত্রণালয়ের রাজস্ব শাখা গত ১৯ আগষ্ট পেঁয়াজের ওপর নতুন শুল্ক আরোপ করে। এতে শুল্ক উন্নীত হয়েছে শতকরা ৪০ টাকায়। ভারত সরকারের উপসচিব অমৃতা তিতাস স্বাক্ষরিত এ পত্রে জানানো হয় পেঁয়াজ রপ্তানির ক্ষেত্রে মুল্যের ওপর শতকরা ৪০ ভাগ শুল্ক আরোপ করা হয়েছে। এর ফলে প্রতি কেজি পেঁয়াজ আমদানি করতে খরচ হবে ৬৩ থেকে ৬৫ টাকা। ভোমরা স্থলবন্দরেই এই পেঁয়াজ বিক্রি হবে কমপক্ষে ৭০ টাকা। সুতরাং খুচরা পর্যায়ে পেঁয়াজ ৭৫ থেকে ৮০ টাকা ছাড়ানোর সম্ভাবনা রয়েছে বলে জানান তিনি।

ভোমরা শুল্ক স্টেশনের তথ্য কর্মকর্তা শান্ত হাওলাদার জানান, শতকরা ৪০ ভাগ শুল্ক আরোপের এই পেঁয়াজ গত রবিবার থেকে ভোমরা স্থলবন্দরে আসা শুরু হয়েছে।

আপনার মন্তব্যটি লিখুন
শেয়ার করুন »

মন্তব্য করুন »